1. barurarkotha@gmail.com : barurarkotha : baruarkotha
  2. reporter1@barurarkotha.com : বরুড়ার কথা প্রতিনিধি : বরুড়ার কথা প্রতিনিধি
  3. admin@barurarkotha.com : unikbd :
সোমবার, ২০ মে ২০২৪, ১১:৫৭ অপরাহ্ন

লালমাই পাহাড় কেটে সাবাড় করে দিচ্ছে প্রভাবশালীরা

  • প্রকাশিতঃ শুক্রবার, ১০ মে, ২০২৪
  • ১৪ বার পঠিত
লালমাই পাহাড় কেটে সাবাড় করে দিচ্ছে দস্যুরা

নিজস্ব প্রতিবেদক : প্রত্নতাত্তকি নিদর্শনের অন্যতম কুমিল্লার লালমাই পাহাড় কেটে সাবাড় করে দিচ্ছে দস্যুরা। অবাধে মাটি কাটার ফলে একে একে বিলুপ্ত হওয়ার পথে পাহাড়ের টিলাগুলো। সচেতন মহলের ধারণা এভাবে অবাধে মাটি কাটতে থাকলে আগামী কয়েক বছরের মধ্যেই বিলুপ্ত হবে ঐতিহ্যবাহী এই পাহাড়টি।

 

স্থানীয় রাজনৈতিক নেতাদের ইন্ধন এবং ছত্রছায়ায় এসব মাটি কাটছে কয়েকটি চক্র। পাহাড়ের সবচেয়ে বেশি মাটি কাটা হয় সালমানপুর, ষাট কলোনি, রাজারখলা, বড় ধর্মপুর, ইটাখোলা মুড়া, জামমুড়া, রতনপুর কোটবাড়ি, সানন্দা, রাঙ্গামুড়া, বড়বাতুয়া, ভাঙ্গামুড়া, চৌধুরীখোলা, ধনমুড়া, হাতিগাড়া, রাণী ময়নামতি প্রাসাদের পাশের এলাকায়।

বিজয়পুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান খোরশেদ আলম খোকা, রাসেল ওরফে ভাগিনা রাসেল, সাবেক ইউপি সদস্য জামাল ওরফে জামাল মেম্বার, চন্ডি মণ্ডলসহ বেশ কয়েকটি সক্রিয় চক্র জড়িত বলে জানা গেছে। এসব চক্র স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করেই পাহাড়ের মাটি কেটে সাবাড় করছে বলে জানিয়েছেন স্থানীয়রা। পাহাড়ের বুক থেকে কাটা এসব মাটি আদর্শ সদর, সদর দক্ষিণ, বুড়িচং এবং বরুড়া উপজেলার কয়েকটি ইটভাটায় বিক্রি করা হয়ে থাকে। এর সত্যতা জানতে অভিযুক্তদের সঙ্গে একাধিকবার যোগাযোগ করেও তাদের সঙ্গে কথা বলা সম্ভব হয়নি।

 

এসব দস্যুদের ভয়ে পাহাড়ের বসবাসকারী মানুষেরা ভীতসন্ত্রস্ত থাকে সবসময়। ভয়ে কেউ প্রতিবাদ করে না। মাটি কাটার তথ্য দিলে পড়তে হয় বিপদে শুধু এই ভয়ে থাকা মানুষদের চোখের সামনেই অবাধে মাটি কেটে নেয় দস্যুরা।

তবে প্রশাসনের পক্ষ থেকে মাঝেমধ্যে অভিযান পরিচালনা করা হলেও তা একেবারেই দায়সারা বলে জানান স্থানীয়রা। এসব নাম স্বর্বস্ব অভিযানে মাটি কাটার শ্রমিকদের মাঝেমধ্যে জেল-জরিমানা করা হলেও সিন্ডিকেটের মূলহোতারা থাকেন অধরা। ফলে প্রশাসনেও আস্থা হারিয়েছেন পাহাড়ের বাসিন্দারা।

নাম গোপন রাখার শর্তে স্থানীয় এক বাসিন্দা বলেন, চোখের সামনে পাহাড়ের টিলাগুলো কেটে ফেলছে, তাকিয়ে থাকা ছাড়া আমাদের আর কিছু করার থাকে না। প্রতিবাদ তো দূরের কথা এসব বিষয়ে মাথা ঘামালেই বিপদ।আরও এক বাসিন্দা বলেন, দিনের বেলায় পাহাড়ের মাটি কমই কাটা হয়। বেশিরভাগ মাটি কাটা হয় রাতের আঁধারে। কাটা এসব মাটি পাচার হয় বিভিন্ন ইটভাটায়। দস্যুদের সিন্ডিকেট অনেক বড়। প্রশাসন তো আর রাতের বেলায় আসে না।

 

লালমাই পাহাড়টি জেলার বেশিরভাগ অংশই সদর দক্ষিণ উপজেলার বিভিন্ন অংশ বেষ্টিত। এ ছাড়াও পাহাড়ের অংশ রয়েছে আদর্শ সদর, বরুড়া ও বুড়িচং উপজেলায়ও। পাহাড়টির দৈর্ঘ্য প্রায় ১৪ কিলোমিটার, প্রস্থ প্রায় ৩ কিলোমিটার এবং সর্বোচ্চ উচ্চতা প্রায় ৫০ মিটার। এতে বাস করে বিভিন্ন সরীসৃপ, উভচর, স্তন্যপায়ী এবং মেরুদণ্ডীসহ বিভিন্ন বন্যপ্রাণি। পাহাড়টি কাটার ফলে অস্তিত্ব হারাতে বসেছে এসব বন্যপ্রাণি।

 

অপরদিকে, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস সম্প্রসারণের নামে সালমানপুর, রাজারখলা এলাকার পাহাড় কেটে সাবাড় করছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সম্প্রসারিত প্রকল্পের আওতায় ১৯৩.১৯ একর অধিগ্রহণকৃত জমি আছে। এর মধ্যে ১৩১ একর জমি পাহাড় ও টিলাশ্রেণির। বর্তমানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থাপনার জন্য লালমাই মৌজার রাজারখলা এলাকায় টিলা কেটে স্থাপনা নির্মাণের কাজ চলছে। যা পাহাড়ের জন্য বড় ধরনের হুমকিস্বরূপ বলে আশঙ্কা স্থানীয়দের। টিলাগুলো কাটার ফলে সৌন্দর্য হারাতে বসেছে পাহাড়টি।

শেয়ারঃ

এই জাতীয় অন্যান্য সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Theme Customized By BreakingNews