1. barurarkotha@gmail.com : barurarkotha : baruarkotha
  2. reporter1@barurarkotha.com : বরুড়ার কথা প্রতিনিধি : বরুড়ার কথা প্রতিনিধি
  3. admin@barurarkotha.com : unikbd :
রবিবার, ১২ মে ২০২৪, ১২:০৯ পূর্বাহ্ন

উত্তাল চুয়েট, ক্লাস পরীক্ষা বর্জন

  • প্রকাশিতঃ মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪
  • ১৯ বার পঠিত
বাসের ধাক্কায় দুই শিক্ষার্থী নিহত

 গোলাম রব্বানী, চুয়েট !! বাসের ধাক্কায় দুই শিক্ষার্থী নিহতের ঘটনার প্রতিবাদে উত্তাল চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)। গতকাল মঙ্গলবার সকাল ৮টা থেকে দ্বিতীয় দিনের মতো চট্টগ্রাম-কাপ্তাই সড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা। ক্লাস-পরীক্ষা বর্জন করে সড়কে গাছের গুঁড়ি ফেলে ও টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করেন তারা। রাত ৯টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে রাখেন। ১০ দফা দাবি না মানা পর্যন্ত কর্মসূচি অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন তারা।

গত সোমবার রাঙ্গুনিয়া উপজেলায় শাহ আমানত পরিবহনের বাসের ধাক্কায় প্রাণ হারান চুয়েটের পুরকৌশল বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী শান্ত সাহা এবং একই বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী তাওফিক হোসেন। ঘটনার পর রাতে শাহ আমানত পরিবহনের একটি বাসে আগুন দেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। তারা দুটি বাস আটকে রাখেন। এ ঘটনায় চালক ও হেলপারের বিরুদ্ধে রাঙ্গুনিয়া থানায় মামলা হয়েছে। তবে এখনও তাদের গ্রেপ্তার করতে পারেনি পুলিশ। শিক্ষার্থীরা চট্টগ্রাম-কাপ্তাই সড়ক অবরোধ করে রাখায় যানবাহন চলাচল বন্ধ থাকে। এতে দুর্ভোগে পড়েন উত্তর চট্টগ্রামের দুটি উপজেলা, পার্বত্য রাঙামাটি ও বান্দরবান জেলাগামী যাত্রীরা।

শিক্ষার্থীদের ১০ দাবি, ক্লাস-পরীক্ষা বর্জন ,গতকাল ক্লাস ও পরীক্ষায় অংশ নেননি শিক্ষার্থীরা। বিকেলে সংবাদ সম্মেলন করে তারা ১০ দফা দাবি তুলে ধরেন। এসব দাবি মেনে নিতে ৭২ ঘণ্টার সময় বেঁধে দেওয়া হয়েছে। দাবি না মানা পর্যন্ত একাডেমিক কার্যক্রমে অংশ নেবেন না তারা।
দাবিগুলো হলো– পলাতক চালক ও তার সহযোগীকে দ্রুত গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা, নিহত শিক্ষার্থীদের ক্ষতিপূরণের ব্যবস্থা এবং আহত শিক্ষার্থীর চিকিৎসার সব খরচ শাহ আমানত পরিবহন কর্তৃপক্ষকে গ্রহণ, ক্যাম্পাসে আধুনিক চিকিৎসাকেন্দ্র স্থাপন, আধুনিক সরঞ্জামসহ অ্যাম্বুলেন্স সুবিধা বাড়ানো, চট্টগ্রাম-কাপ্তাই সড়কে শাহ আমানত ও এবি ট্রাভেলসসহ সব লোকাল বাস চলাচল বন্ধ রাখা, কাপ্তাই রাস্তার মাথা থেকে কাপ্তাই পর্যন্ত ছয় লেন মহাসড়ক করা, প্রতিটি বাস ও সিএনজিচালিত অটোরিকশার কাগজপত্র এবং চালকদের লাইসেন্স নিয়মিত যাচাই, ছাত্রকল্যাণ পরিষদকে জবাবদিহির আওতায় আনা এবং ছাত্র প্রতিনিধি দল গঠন।

সরেজমিন দেখা যায়, বিশ্ববিদ্যালয় ফটকের সামনে চট্টগ্রাম-কাপ্তাই সড়কে কয়েকশ শিক্ষার্থী অবস্থান করছেন। দুপুর পৌনে ১টায় মূল ফটকের সামনে গায়েবি জানাজা হয়। এতে অংশ নেন উপাচার্য অধ্যাপক মোহাম্মদ রফিকুল আলমসহ বিভিন্ন বিভাগের শিক্ষক।

পরিস্থিতি নিয়ন্ত্রণে সভা, শিক্ষার্থীদের প্রত্যাখ্যান উদ্ভূত পরিস্থিতি নিয়ন্ত্রণে বিকেলে চট্টগ্রাম সার্কিট হাউসে চুয়েট কর্তৃপক্ষ, চুয়েটের ছাত্র প্রতিনিধি, বাস মালিক সমিতি, পুলিশ ও অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সভা করেন জেলা প্রশাসক। এতে ছাত্র প্রতিনিধিরা ছাড়া সব পক্ষ উপস্থিত ছিল। শিক্ষার্থীরা দাবি মানার আগে কোনো ধরনের সমঝোতা সভায় বসতে চান না। সভায় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এ কে এম গোলাম মোর্শেদ খানের নেতৃত্বে সাত সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়।

জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, নিহত দুই শিক্ষার্থীর পরিবারকে ৫ লাখ টাকা করে মোট ১০ লাখ টাকা দেওয়া হবে। আহত শিক্ষার্থী পাবেন ৩ লাখ টাকা। এ ছাড়া বাস মালিক সমিতি নিহতের প্রত্যেক পরিবারকে ২ লাখ ও আহতকে ১ লাখ টাকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

শিক্ষার্থীদের দাবির প্রসঙ্গে তিনি বলেন, চট্টগ্রাম-কাপ্তাই সড়ক সম্প্রসারণ কাজ এক মাসের মধ্যে শুরু হবে। রাস্তায় যেন বেপরোয়া গাড়ি চালাতে না পারে, সে জন্য গতিরোধক দেওয়া হবে। এ ছাড়া সড়কে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।চুয়েট উপাচার্য বলেন, শিগগির ক্যাম্পাসে অ্যাম্বুলেন্সের ব্যবস্থা করা হবে। এ ছাড়া শিক্ষার্থীদের জন্য এক মাসের মধ্যে দুটি বাস সংযোজন করা হবে।

 

সভায় চট্টগ্রাম বিআরটিএর সহকারী পরিচালক রায়হানা আক্তার উর্থি জানান, ঘাতক বাসের ফিটনেসের মেয়াদ ২০২৪ সালের ফেব্রুয়ারিতে শেষ হয়েছে। যে মোটরসাইকেলে শিক্ষার্থীরা আসছিলেন, সেটির লাইসেন্স ছিল না। নিহত দুই শিক্ষার্থীর মাথায় হেলমেট ছিল না; আহত শিক্ষার্থীর মাথায় ছিল।চট্টগ্রামের পুলিশ সুপার এস এম শফিউল্লাহ বলেন, শাহ আমানত বাসের চালক ও হেলপারকে গ্রেপ্তারে অভিযান চলছে।

শেয়ারঃ

এই জাতীয় অন্যান্য সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Theme Customized By BreakingNews