1. barurarkotha@gmail.com : barurarkotha : baruarkotha
  2. reporter1@barurarkotha.com : বরুড়ার কথা প্রতিনিধি : বরুড়ার কথা প্রতিনিধি
  3. admin@barurarkotha.com : unikbd :
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৩:১৬ পূর্বাহ্ন

জয়-পরাজয়ে ফ্যাক্টর নতুন ভোটার,সংখ্যালঘু দক্ষিণের ভোটার

  • প্রকাশিতঃ মঙ্গলবার, ৫ মার্চ, ২০২৪
  • ১৬১ বার পঠিত

কুমিল্লা প্রতিনিধিঃ  কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) উপনির্বাচনের দিন যতই ঘনিয়ে আসছে ভোট নিয়ে শুরু হয়েছে নানা সমীকরণ। উপনির্বাচনে মেয়র পদে জয়-পরাজয়ে নিয়ামক বা ফ্যাক্টর হয়ে দাঁড়াতে পারে নতুন ও সংখ্যালঘু এবং সিটি করপোরেশনের দক্ষিনাংশের ৯টি ওয়ার্ডের প্রায় ৭০ হাজার ভোটার।

ভোটের আর মাত্র ৫দিন সময়কে সামনে রেখে জয়ের জন্য নিজেদের মতো করে কৌশল নিয়ে এগুচ্ছেন চার মেয়র মেয়র প্রার্থী মহানগর আওয়ামী লীগ সমর্থিত বাস প্রতীকের ডা. তাহসীন বাহার সূচী, জেলা স্বেচ্ছাসেবক দলের সাবেক সভাপতি ঘোড়া প্রতীকের নিজাম উদ্দিন কায়সার, জেলা বিএনপির সাবেক যুগ্ম সম্পাদক টেবিল ঘড়ি প্রতীকের মনিরুল হক সাক্কু ও মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা নুর উর রহমান মাহমুদ তানিম।

নগরীর বিভিন্ন এলাকা ঘুরে ও নানা শ্রেণি-পেশার মানুষের সঙ্গে কথা বলে জানা গেছে, উপনির্বাচনে মেয়র পদে জয়-পরাজয়ে কিছু ফ্যাক্টর কাজ করবে। এর মধ্যে প্রায় সাড়ে ১২ হাজার নতুন ভোটার, প্রায় ৫০ হাজার সংখ্যালঘু সম্প্রদায়ের ভোট এবং সিটির অনেকটা অবহেলিত সদর দক্ষিনের ৯টি ওয়ার্ডের প্রায় ৭০ হাজার ভোটারের রায় যে প্রার্থী বেশি টানতে পারবেন জয়ের পাল্লা সেদিকেই ভারি থাকার সম্ভাবনা তৈরি হবে।

কুসিকের উপনির্বাচন নিয়ে বেশকিছু তরুন ভোটারদের সঙ্গে কথা হয়। প্রথমবারের মতো ভোট দিতে মুখিয়ে আছেন তারা। জীবনের প্রথম ভোট তারা একটু হিসাব করেই দেবেন। তবে তাদের বেশিরভাগই বললেন, কিশোর গ্যাংমুক্ত, মাদক, অপরাধ ও দূষণমুক্ত সবুজায়ন নগর যিনি গড়ার মানসিকতা ও সাহস রাখতে পারবেন তাকেই বেছে নেবেন নতুন ভোটাররা।

এদিকে মেয়র পদে জয়-পরাজয়ে ফ্যাক্টর হয়ে দাঁড়াবে সংখ্যালঘু সম্প্রদায়ের ভোট। সিটির ২৭টি ওয়ার্ডের মধ্যে গাংচরের ঋষিপট্রি, জামতলা, শুভপুর, নুরপুর, সাহাপাড়া, ঘোষপাড়া, সুজানগর, সুইপার কলোনী, রবিঘোষপাড়া, হরিজনপাড়া, নমশুদ্র পাড়া, বৈরাগীপাড়া, তেলিকোনা, গোয়ালপট্রি, ছাতিপট্রি, কাপড়িয়াপট্রি, ডিগাম্বরীতলা, অমূল্য পুকুরপাড়, নানুয়া দিঘীরপাড়, দেশওয়ালপিট্রি, ঠাকুরপাড়া, ঝাউতলা খ্রিষ্টানপাড়া, সদর দক্ষিণের রাজাপাড়া, রায়পুর, লক্ষীপুর, দয়াপুর, তারাপাইয়া, বাউবন্দ, রাজেন্দ্রপুর, মহেশপুর, উনাইসার, রামনগর, দক্ষিণ গোপিনাথপুর, বড় দূর্গাপুর, শ্রীমন্তপুর, মঠপুষ্কুরিণী, নন্দনপুর, জয়পুর, মনিপুর, লালমাই ও সালমানপুরসহ আরও কিছু এলাকায় হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান ধর্মাবলম্বী ৫০ হাজারের বেশি ভোট রয়েছে। এসব ভোটাররা যার দিকে ঝুঁকবেন, জয়ের পাল্লা সেদিকেই ভারী হবে মনে করছেন সাধারণ মানুষ। সংখ্যালঘু সম্প্রদায়ের অনেকেই জানান, তাদের ভোট ‘ফিক্সড ডিপোজিট’ কথাটা সঠিক না। পরিকল্পিত নগর গঠনে এবং সামজিক, ধর্মীয় আচার-অনুষ্ঠানসহ গুরুত্বপূর্ণ বিষয়ে সংখ্যালঘু সম্প্রদায়ের নিরাপত্তা নিশ্চিতে যিনি ভূমিকা রাখতে পারবেন এমন প্রার্থীকেই তারা বেছে নেবেন।

সিটি করপোরেশন প্রতিষ্ঠার প্রায় ১২বছরেও উন্নয়নের ছোঁয়া বঞ্চিত দক্ষিনাংশের ৯টি ওয়ার্ডের প্রায় ৭০ হাজার ভোটারের গতিবিধি সিটির উপনির্বাচনে বদলে দিতে পারে মেয়র প্রার্থীর ভাগ্য। দক্ষিনাংশের ভোটারের সাথে কথা বলে জানা গেছে, ১৯নং থেকে ২৭নং ওয়ার্ডে বসবাসকারী মানুষরা প্রতিশ্রæতির ফুলঝুড়ি শুনে ১২ বছরে অনেক হিসেবি হয়ে উঠেছেন। ৯টি ওয়ার্ডে কয়েকটি পাকা সড়ক ছাড়া দৃশ্যমান উন্নয়নের কোনো ছোঁয়া লাগেনি। ইপিজেডের বর্জ্য সমস্যার সমাধান করা হয়নি। সিটির বাকি ১৮টি ওয়ার্ডের উন্নয়নের সঙ্গে দক্ষিনের ৯টির চরম বৈষম্য রয়েছে। এবারে চার প্রার্থীর কমিটমেন্ট, গতিবিধি সবই ফলোতে রেখেছেন দক্ষিনের ৬০/৭০ হাজার ভোটার। তাই ভোটাররা অনেক হিসেব নিকেশ করেই এবারে ভোট দিবেন। দক্ষিণের ৯ ওয়ার্ডবাসী মনে করেন তাদের দেয়া ভোটই মেয়র প্রার্থীর জয়-পরাজয়ে বড় সমীকরণ।

প্রসঙ্গত, কুমিল্লা সিটির মেয়রপদে উপনির্বাচনে আগামী ৯ মার্চ সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ইভিএমে ২৭টি ওয়ার্ডের ১০৫ কেন্দ্রে ভোট দেয়ার সুযোগ পাবেন দুই লক্ষাধিক ভোটার।

শেয়ারঃ

এই জাতীয় অন্যান্য সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Theme Customized By BreakingNews