1. barurarkotha@gmail.com : barurarkotha : baruarkotha
  2. reporter1@barurarkotha.com : বরুড়ার কথা প্রতিনিধি : বরুড়ার কথা প্রতিনিধি
  3. admin@barurarkotha.com : unikbd :
শুক্রবার, ১০ মে ২০২৪, ১১:৪৪ অপরাহ্ন

শিবনারায়ণ দাসকে কুমিল্লা টাউন হলে শেষ শ্রদ্ধা

  • প্রকাশিতঃ শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
  • ২৫ বার পঠিত
শিবনারায়ণ দাসকে কুমিল্লা টাউন হলে শেষ শ্রদ্ধা

নিজস্ব প্রতিবেদক !! ঢাকা কেন্দ্রীয় শহীদ মিনারের শ্রদ্ধা জানানোর পর জাতীয় পতাকার অন্যতম নকশাকার, জাসদ নেতা বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাসকে নিয়ে আসা হয় তাঁর নিজ শহর কুমিল্লায়। শনিবার বিকালে কুমিল্লা টাউন হল মাঠে শিব নারায়ণ দাসের মরদেহ রাখা হয় জনসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য। স্থানীয় সংসদ সদস্য, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, সিটি কর্পোরেশন, জেলা প্রশাসন, জেলা পুলিশ, বাংলাদেশ আওয়ামী লীগ কুমিল্লা জেলা শাখার সকল সহযোগী ও অঙ্গ সংগঠন, বিএনপি, জাসদ, ছাত্র ইউনিয়নসহ বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক দলের পক্ষ থেকে ফুলেল শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।

 

এ সময় শিব নারায়ণ দাসের স্ত্রী বীর মুক্তিযোদ্ধা গীতশ্রী চৌধুরী ও তাঁর সন্তান অর্ণব আদিত্য দাস কুমিল্লার মানুষের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, শিব নারায়ণ দাস কুমিল্লা সকল মানুষেরই আপনজন ছিলেন। তাকে শ্রদ্ধা জানাতে যারা এই কুমিল্লা টাউন হল প্রাঙ্গণে এসেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা। টাউন হল মাঠে শ্রদ্ধা জানানোর আগে কুমিল্লা নগরীর তালপুকুর পাড়ে শিবনারায়ণ দাসের বোনের বাসায় নিয়ে যাওয়া হয় তাঁর মরদেহ। সেখানে তাঁর আত্মীয়-স্বজন উপস্থিত হয়ে শ্রদ্ধা জানান। কুমিল্লায় শ্রদ্ধা নিবেদনের পর শিবনারায়ণ দাসের মরদেহ নিয়ে যাওয়া হবে ঢাকায়।

 

এর আগে কেন্দ্রীয় শহীদ মিনারে শিব নারায়ণ দাসকে রাষ্ট্রীয় মর্যাদা শেষে মরদেহে শ্রদ্ধা জানায় সর্বস্তরের মানুষ। শুক্রবার সকাল সাড়ে ৯টার দিকে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কেবিন ব্লকের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। শিব নারায়ণ শ্বাসকষ্ট নিয়ে রাজধানীর একটি হাসপাতালের আইসিইউতে ভর্তি ছিলেন। পরে শারীরিক অবস্থার অবনতি হলে চিকিৎসকদের পরামর্শে দ্রুত তাঁকে বিএসএমএমইউতে ভর্তি করা হয়। শিব নারায়ণের তৈরি করা বাংলাদেশের মানচিত্র সম্বলিত এই পতাকা ধরেই হয়েছিল স্বাধীনতার সংগ্রাম।

 

১৯৭১ সালের ২ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবনের সামনে প্রথম বাংলাদেশের পতাকা ওড়ানো হয়েছিল। লাল-সবুজের ভেতরে হলুদ রঙে বাংলাদেশের মানচিত্র সম্বলিত ওই পতাকার নকশা যারা করেছিলেন, তাদের একজন সে সময়ের ছাত্রলীগ নেতা শিব নারায়ণ দাস। ১৯৭০ সালের ৬ জুন ঢাকা বিশ্ববিদ্যালয়ের তৎকালীন ইকবাল হলের (বর্তমান সার্জেন্ট জহুরুল হক হল) ১১৮ নম্বর কক্ষে বসে ছাত্রলীগের একদল নেতা-কর্মী ওই পতাকার নকশা তৈরি করেছিলেন ‘জয়বাংলা বাহিনীর’ জন্য। স্বাধীনতার পর ১৯৭২ সালে সরকার শিল্পী কামরুল হাসানকে পতাকার বিষয়ে একটি প্রতিবেদন দিতে বলে। কামরুল হাসান মানচিত্র সম্বলিত ওই লাল-সবুজ পতাকা থেকে মানচিত্র বাদ দিয়ে যে পতাকার নকশা করেন

শেয়ারঃ

এই জাতীয় অন্যান্য সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Theme Customized By BreakingNews